আজও এখানে ভগবান কোমরে হাত রেখে অপেক্ষা করছেন তাঁর ভক্তের জন্য  - 

         একসময় ভগবান শ্রীকৃষ্ণ দ্বারকা থেকে তাঁর একজন ভক্ত পুণ্ডলিককে দর্শন করতে এই পান্ধরপুরে চলে আসেন।ভগবান যখন ভক্ত পুণ্ডলিকের গৃহে পৌঁছলেন, তখন পুণ্ডলিক তাঁর বৃদ্ধ পিতামাতার সেবা করছিলেন। তাই তিনি ভগবানকে একটি ইটের(বিঠ্যল) উপর অপেক্ষা করতে বললেন। প্রভুও তাই করলেন। তিনি দাঁড়ালেন, কোমরে হাত রেখে তিনি অপেক্ষায় রইলেন।

পুন্ডলিক নিজের পিতা মাতার চরণ সেবা শেষ করে এসে ভগবানের আতিথ্য করলেন,ভগবান প্রসন্ন হয়ে বরদান দিতে চাইলেন,কিন্তু পুন্ডলিক কিছু বর প্রার্থনা করলেন না।তিনি ভগবানের এই সুন্দর শীতল স্মিতহাস্য রূপ দেখে আনন্দে ক্রন্দন করতে লাগলেন, ভগবানের কাছে প্রার্থনা করলেন -"হে প্রভু, আপনার দর্শনে।চির শান্তির অনুভব হচ্ছে, হৃদয় নির্মল হয়ে গেছে, আপনি কৃপা করে সকল মানুষকে এই শান্ত শীতল স্মিতহাস্য মনোহর রূপে দর্শন দান করুন যাতে জগতবাসী আমার মতোই আপনাকে দর্শন করে পবিত্র হতে পারে"।

ভগবান দ্বারকাধীশ শ্রীকৃষ্ণ তথাস্তু বলে সেইখানেই নিজেকে একটু ছোট অথচ অদ্ভুদ সুন্দর কালো রঙের পাথরের এক শ্রীবিগ্রহে পরিণত করলেন  - শ্রীবিট্ঠল ভগবান/পাণ্ডুরঙ্গা নামে পরিচিত হলেন - স্কন্ধ পুরাণে ইহা বর্ণিত হয়েছে।

        বলা হয় আজ পর্যন্ত প্রভু একই ইটের উপর দাঁড়িয়ে আছেন সে বিগ্রহেই। তিনি অপেক্ষা করছেন তাঁর সমস্ত ভক্তরা তাঁকে দেখতে আসবে,পবিত্র হয়ে যাবে,সমস্ত পাপ মুক্ত থেকে হয়ে যাবে,হৃদয়ে ভগবৎ ভক্তি বিরাজ করবে।জয় শ্রীরাধে ।।


" হরি ॐ বিট্ঠলায় নমঃ " ।।

Post a Comment

0 Comments